মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ মার্চ ২০২০

দুর্ঘটনা কবলিত নৌ-যান উদ্ধার কাজ দক্ষতা ও দ্রুততার সাথে সম্পাদনের লক্ষ্যে ডুবুরী/উদ্ধার কর্মীদের ০৩ (তিন দিন) ব্যাপী বার্ষিক মহড়া অনুষ্ঠান এর শুভ উদ্ধোধন


প্রকাশন তারিখ : 2020-02-23

 

বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক গত ২৩-০২-২০২০ তারিখ মেঘনা নদীর চাঁদপুরে এলাকায় উপস্থিত হয়ে “দুর্ঘটনা কবলিত নৌ-যান উদ্ধার কাজ দক্ষতা ও দ্রুততার সাথে সম্পাদনের লক্ষ্যে ডুবুরী/উদ্ধার কর্মীদের ০৩ (তিন দিন) ব্যাপী বার্ষিক মহড়া অনুষ্ঠান” এর শুভ উদ্ধোধন করেন ।

উক্ত পরিদর্শনকালে তিনি বলেন, গত ০৪ বছর ধরে স্রষ্টার অসীম করুনা এবং কৃপার ফলে নৌপথে বড় ধরনের কোন দুর্ঘটনা ঘটে নি । তিনি বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসি, নৌপরিবহন অধিদপ্তর, নৌপুলিশ, কোষ্টগার্ডসহ নৌযান মালিক এবং শ্রমিকদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন ।

কমডোর গোলাম সাদেক উল্লেখ করেন, বিআইডব্লিউটিএর ০৪ টি উদ্ধারকারী  জাহাজ রয়েছে যার মধ্যে হামজা এবং রুস্তম ৬০ টন ক্ষমতা সম্পন্ন এবং  নির্ভিক এবং প্রত্যয় ২৫০ টন ক্ষমকা সম্পন্ন । কিন্তু বর্তমান সময়ে সারাদেশের নৌপথে ২৫০ টনের অধিক ক্ষমতা সম্পন্ন   লঞ্চ চলাচল করছে ।  এসব লঞ্চ কোন কারনে দুর্ঘটনার কবলে পড়লে তাদের উদ্ধার করার ক্ষমতা সম্পন্ন জাহাজ আমাদের নেই । বর্তমান সরকার এ গুরুত্ব উপলব্ধি করে উচ্চ ক্ষমতা সম্পন্ন উদ্ধারকারী  জাহাজ  সংগ্রহের পরিকল্পনা করেন । এরই প্রেক্ষিতে বিআইডব্লিউটি‘র অধীনে ২০০০ টন ক্ষমতা সম্পন্ন  উদ্ধারকারী  জাহাজ  সংগ্রহের একটি সম্ভাব্যতা যাচাই কাজ ইতোমধ্যে বুয়েটের মাধ্যমে সম্পন্ন হয়েছে ।

ডুবুরী/উদ্ধার কর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, প্রশিক্ষণের বিকল্প নেই । কঠিন প্রশিক্ষণ গ্রহণ করলে খুব সহজেই পরিস্থিতি সামাল দেয়া যায় । তিনি সকলকে সর্বোচ্চ গুরুত্ব এবং আন্তরিকতার সাথে প্রশিক্ষণ গ্রহণ করতে অনুরোধ করেন । তিনি সকলকে দেশ এবং জনগণের সেবায় সর্বদা নিয়োজিত থেকে সততার সাথে কাজ করার আহবান জানান ।

ছবি দেখুন

 


Share with :

Facebook Facebook